15
May, 2018

online scams

প্রতি বছর লক্ষ লক্ষ অনলাইন অ্যাকাউন্ট হ্যাক হয় কেবলমাত্র স্ক্যামিং-এর শিকার হয়ে! অনলাইন স্ক্যাম, ইন্টারনেটে প্রতারণা হতে পারে বিভিন্নভাবে- লটারি, অনলাইনে আয় করার উপায়, ভুয়া চাকরি, ডেটিং পার্টনার কিংবা ই-কমার্স ডিসকাউন্ট ইত্যাদি বিজ্ঞাপন থেকে।

লটারি লটারি লটারি

পৃথিবীতে এতো মানুষ থাকতে কোথায় কে মারা গেছে, আপনাকেই কেন তাঁর ওয়ারিশ করে যাবে – কখনো ভেবে দেখেছেন? আর, ব্যাংক কর্মকর্তাই বা আপনাকে ছাড়া আর কাউকে খুঁজে পায়নি এই অকাজে জড়াতে! সবই ভুয়া, প্রতারণা! আপনি ফিরতি উত্তর দিলেই আপনাকে লিংক দেয়া হবে রেজিস্ট্রেশন করতে, আর প্রসেসিং ফি বাবদ চাওয়া হবে অল্প পরিমাণ অর্থ। আপনার মতো ‘এই সামান্য কয় টাকায় কী আর হবে” ভাবা অনেকের টাকা একত্র করলে কিন্তু আবার অনেক টাকা। এবার বুঝতে পারলেন তো হিসাবটা?

তাই, ইমেইলে কিংবা ফোনে এমন ম্যাসেজ এলে জাস্ট ইগনোর করুন।

অনলাইনে আয় করার ‘কুবর্ণ’ সুযোগ

ঘরে বসে না থেকে অনলাইনে আয় করুন… প্রতি ঘণ্টায় ৫০০ টাকা কিংবা আপনাকে কিছুই করতে হবে না শুধু ভিডিও দেখলেই চলবে – এমন বিজ্ঞাপনে ক্লিক করার আগে অবশ্যই নিজের বিবেককে কাজে লাগান। কোনো কাজ না করে, কেবল ইন্টারনেটে বসে থাকলেই যদি ঘণ্টাপ্রতি ৫০০ টাকা করে পাওয়া যেত তবে কেউ আর কাজ করতো না!

চাকরি রেডি – শুধু টাকার অপেক্ষা!

এমন চটকদার বিজ্ঞাপনে চোখ না দিয়ে নিজের যোগ্যতা অনুযায়ী জবসাইট খুঁজে আবেদন করুন – নিয়োগ পরীক্ষায় মাথা খাটান এবং সাক্ষাৎকারে উত্তীর্ণ হয়ে কাজে যোগ দিন।

সিঙ্গেল বয়/গার্ল অ্যারাউন্ড ইউ

সাম্প্রতিক সময়ের আরেক মহামারী এমন ডেটিং বিজ্ঞাপনগুলো। সাধু সাবধান! মানসম্মান, টাকাপয়সার সঙ্গে জীবনও হুমকির মুখে পড়তে পারে।

ই-কমার্স ডিসকাউন্ট

“আপনার এখনও পারফেক্ট অনলাইন শপিং এক্সপেরিয়েন্স হয়নি, কারণ …” হয়তো এখনও আপনি ফাঁদে পা দেননি। অনলাইনে কেনাকাটা অবশ্যই করবেন, মানুষের জীবন সহজ করার জন্যই সবকিছু ধীরে ধীরে অনলাইনমুখী হচ্ছে, কিন্তু তাই বলে সস্তা অফারের ফাঁদে না পরে যে সাইট থেকে কিনতে চাচ্ছেন আগে তাঁদের রিভিউ দেখে নিন।

শুধু তাই নয়, সম্প্রতি বর্ডার পাস মোটরসাইকেলসহ কিছু অননুমোদিত পণ্য নামমাত্র মুল্যে বিক্রির বিজ্ঞাপন দিয়ে “ক্যাশ অন ডেলিভারি – কেবল কুরিয়ার চার্জ অগ্রিম” জাতীয় বিজ্ঞাপন দিয়েও প্রতারণা করা হচ্ছে। এমন প্রতারনায় পা না দিয়ে বাজার থেকে দেখে-শুনে যাচাই করে ন্যায্যমূল্যে প্রয়োজনীয় পণ্যসামগ্রী ক্রয় করুন। পাশাপাশি, অনলাইনে নিরাপদ থাকতে অবশ্যই কম্পিউটার ও মোবাইল ফোনে ভালো মানের ইন্টারনেট সিকিউরিটি ব্যবহার করুন।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: