23
Sep, 2016

whatsAPP-info

আপনি যদি ‘হোয়াটসঅ্যাপ’ ব্যবহারকারী হয়ে থাকেন, তবে খেয়াল করেছেন কি না জানিনা সম্প্রতি একটি পপ-আপ বার্তা দিয়ে নতুন ‘টার্মস এন্ড কন্ডিশন্স’ জানিয়ে দেয়া হয়েছে। সচরাচর আমরা যা করি, সে অনুযায়ী এটি দেখে ‘আই একসেপ্ট’ বাটন চাপা পর্যন্তই দেখার কথা! আসলে কী ছিল সেখানে?

এই শিরোনাম দেখেও যারা এখনো ধরতে পারেননি, তাঁদের জন্য ক্লু দিচ্ছি:

এই শর্তের আওতায় হোয়াটসঅ্যাপ এখন থেকে ব্যবহারকারীর তথ্য, ছবি, আদান-প্রদানকৃত বার্তা ইত্যাদি এর সহযোগী প্রতিষ্ঠান ‘ফেসবুক’ এর বিপণন তথা বিজ্ঞাপন সুনির্দিষ্টকরণে ব্যবহার করতে পারবে মর্মে সম্মতি নিচ্ছে।

প্রসঙ্গত, ফেসবুক ইনকর্পোরেশন ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ও অনেক ক্ষেত্রে সমন্বয় স্থাপন কার্যক্রম শুরু করে।

ব্যবহারকারীর কাছ থেকে তথ্য নেয়া প্রসঙ্গে হোয়াটসঅ্যাপ ব্লগে উল্লেখ করা হয়েছে- চার বছরের পথ চলায় এবারই প্রথম আমাদের পরিষেবার শর্তাদি হালনাগাদ করা হলো। এটি ব্যবসায়িক কাজে মানুষের যোগাযোগের ধরণ যাচাই ও পরীক্ষার অংশবিশেষ। এই নথিতে আমরা আরও জানাচ্ছি যে হোয়াটসঅ্যাপ এখন ফেসবুকের অঙ্গপ্রতিষ্ঠান ও ফেসবুক ইনকর্পোরেশন এর দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন নতুন সেবা এতে যোগ করেছে। আমাদের নতুন সুবিধাসমূহের মাঝে উল্লেখযোগ্য: এন্ড-টু-এন্ড এনক্রিপশন, হোয়াটসঅ্যাপ কলিং, হোয়াটসঅ্যাপ ফর ওয়েব এবং ডেস্কটপ ইত্যাদি। সম্প্রতি আমাদের শর্তে কিছু পরিবর্তন যোগ করা হয়েছে। এখন থেকে হোয়াটসঅ্যাপ সেবা গ্রহণ করতে আপনাকে এতে সম্মত হতে হবে। হোয়াটসঅ্যাপ ব্যবহারে পরিবর্তিত শর্তাদি পড়তে এখানে ক্লিক করুন।

হয়তো এই পরিবর্তনের প্রভাব পরিলক্ষিত হতে মাসখানেকের মতো সময় লাগতে পারে, কিন্তু বিজ্ঞাপনমুক্ত অবিরত হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে আপনাকে এই সেবার আওতায় আসতেই হতে পারে। তারপরেও আপনি যদি না চান, তবে সেটিংস থেকে অ্যাকাউন্ট অপশনে গেলে নিচের অংশে হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুকে তথ্য সংগৃহীত হবে – শীর্ষক অপশন থেকে ‘টিক’ চিহ্ন উঠিয়ে দিন।

WhatsPrivacy

এছাড়াও, আপনার অজ্ঞাতে কোনো অ্যাপ তথ্য সংগ্রহ করে কি না বা করে থাকলে প্রতিহত করতে ব্যবহার করতে পারেন রিভ মোবাইল সিকিউরিটি অ্যাপ্লিকেশন। রিভ মোবাইল সিকিউরিটি সম্পর্কে জানতে ও ডাউনলোড করতে ভিজিট করুনঃ https://www.reveantivirus.com/bd/mobile-security

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: